৫জি নেটওয়ার্ক আসবে স্যাটেলাইট থেকে, পাবেন প্রচুর গতি

এলন মাস্কের কোম্পানি স্পেসএক্স তাদের রকেটে মহাকাশে কিছু উপগ্রহ উৎক্ষেপণ করেছে যা মহাকাশ থেকে পৃথিবীতে 5G মোবাইল নেটওয়ার্ক সরবরাহ করতে সক্ষম হবে। প্রথম কিস্তিতে এমন ৬টি স্যাটেলাইট পাঠানো হয়।

স্পেসএক্সের সাবসিডিয়ারি স্টারলিঙ্ক এবং মার্কিন টেলিকম কোম্পানি টি-মোবাইলের মধ্যে একটি চুক্তি 'ডাইরেক্ট টু সেল' নামে পরিষেবা চালু করবে। Starlink ডাইরেক্ট টু সেল পরিষেবা টি-মোবাইল গ্রাহকদের 5G স্মার্টফোনে সরাসরি মোবাইল নেটওয়ার্ক সরবরাহ করবে।

এর জন্য আলাদা কোনো রাউটার বা অ্যান্টেনার প্রয়োজন নেই। ঐতিহ্যগত স্টারলিঙ্ক বা অন্যান্য স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবাগুলি ব্যবহার করতে, আপনাকে আপনার বাড়িতে একটি অ্যান্টেনা এবং কিছু সরঞ্জাম সেট আপ করতে হবে। কিন্তু ডাইরেক্ট টু সেল, নাম অনুসারে, স্যাটেলাইট থেকে সরাসরি আপনার ফোনে নেটওয়ার্ক পাঠাবে।

তবে মহাশূন্য থেকে আসা এই মোবাইল নেটওয়ার্ক রিসিভ করতে হলে আপনার একটি ৫জি স্মার্টফোন বা ৫জি মডেম দরকার হবে। অর্থাৎ যেকোনো একটি ফোন হলেই হবেনা, আপনাকে একটি আধুনিক হ্যান্ডসেট ব্যবহার করতে হবে। তাছাড়া স্টারলিংকের ডিরেক্ট টু সেল শুরুর দিকে মোবাইল ফোন থেকে শুধুমাত্র এসএমএস পাঠানোর সুবিধা দেবে। তবে পরবর্তীতে এটি মোবাইল ফোন-ভিত্তিক ভয়েস কল এবং মোবাইল ডাটা সার্ভিসও নিয়ে আসবে।

ইলন মাস্ক একটি টুইটে বলেছেন যে এই পরিষেবাটি ৭ মেগাবিট/সেকেন্ড হারে ডেটা স্থানান্তর সমর্থন করে। যাইহোক, এর মাধ্যমে, আপনি বিশ্বের যে কোনও জায়গা থেকে মোবাইল নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারেন।

স্টারলিংকের ডাইরেক্ট টু সেল প্রত্যন্ত অঞ্চলে যেখানে মোবাইল নেটওয়ার্ক উপলব্ধ নেই সেখানে খুব কার্যকর হবে। গত বছর থেকে মোবাইল ফোনে স্যাটেলাইট ভিত্তিক যোগাযোগ ব্যবস্থা অনেক আলোচিত। অ্যাপল সহ বিভিন্ন মোবাইল উৎপাদনকারী কোম্পানি তাদের স্মার্টফোনকে স্যাটেলাইটের সাথে সংযুক্ত করে জরুরি যোগাযোগ সুবিধা চালু করেছে।

আইফোন 14 স্যাটেলাইট পরিষেবার সাথে বেশ আলোড়ন সৃষ্টি করেছিল। যাইহোক, তারা শুধুমাত্র সীমিত জরুরি পরিষেবার জন্য ব্যবহার করা হয়। একবার Starlink ডাইরেক্ট টু সেল পরিষেবা চালু হলে, এটি আরও বিস্তৃত পরিসরে পরিষেবা দিতে সক্ষম হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
WhatsApp Group Join Now
Telegram Group Join Now