বাংলা অনুচ্ছেদ: ছবি আঁকা অনুচ্ছেদ | কমন এবার পড়বেই

ছবি আঁকা অনুচ্ছেদ

স্কুল কলেজ এমনকি অনেক পরিক্ষায় বাংলা অনুচ্ছেদ রচনা এসে থাকে। এগুলির মধ্যে আছে ছবি আঁকা অনুচ্ছেদ। যা আপনারা অনেকেই দিতে বলেন। নিচে আমি সহজভাবে অনুচ্ছেদটি উল্লেখ করেছি। 

ছবি আঁকা অনুচ্ছেদ

ছবি আঁকা শিল্পের একটি কাজ যা একজন ব্যক্তির অনুভূতি প্রকাশ করে। ভাষা আবিষ্কারের আগে এটি মানুষের মত প্রকাশের মাধ্যম হিসেবে ব্যবহৃত হত। মানুষ গুহার বাইরে বিভিন্ন ছবি এঁকে এবং পাথর কেটে অন্যদের কাছে তাদের অনুভূতি প্রকাশ করত। সভ্যতার বিকাশের সাথে সাথে চিত্রকলার পদ্ধতিও বিস্তৃত হয়েছে। আজ, ছবি শুধুমাত্র মনোভাব প্রকাশের জন্য নয়, বরং এটি বিনোদনের মাধ্যম হিসেবে স্বীকৃত। কেউ কেউ শখ হিসেবে আঁকেন।

মানুষ ছবি দিয়ে তাদের আবেগ-অনুভূতি প্রকাশ করে। কেউ কেউ পেইন্টিংকে পেশা হিসেবে নেন। ছবি আঁকার জন্য শুধু পেইন্ট নয়, মনের মাধুর্য এবং একনিষ্ঠ ধৈর্যও প্রয়োজন। মানুষ ছবি আঁকার মাধ্যমে পরোক্ষভাবে বিভিন্ন আন্দোলনে অংশগ্রহণ করতে পারে।

শিল্পাচার্য জয়নুল আবেদিনের আকা একটি ছবি এর বড় উদাহরণ। মানুষের সুপ্ত প্রতিভাও বিকশিত হয় ছবি আঁকার মাধ্যমে। তাই কিছু মানুষ ছবি এঁকে বিখ্যাত হয়েছেন। এর মধ্যে লিওনার্দো দা ভিঞ্চির 'মোনা লিসা', জয়নুল আবেদিনের 'দুর্ভিক্ষ' ইত্যাদি উল্লেখযোগ্য ছবি।

চিত্রকলার মাধ্যমে মানুষের মধ্যে অনেক সচেতনতা তৈরি করা যায়। আর এর ফলে মানুষ কুসংস্কার থেকে মুক্ত হতে পারে। বাংলাদেশের একটি জনপ্রিয় কার্টুন 'মিনা'। এই কার্টুনের বিভিন্ন চিত্রের মাধ্যমে বিভিন্ন সামাজিক অসঙ্গতি; যেমন যৌতুক, বাল্যবিবাহ, বহুবিবাহ, পরিবার পরিকল্পনা, শিশুশ্রম ইত্যাদির বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি করা যেতে পারে। পাশাপাশি এসবের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ ও প্রতিবাদ গড়ে তোলা যেতে পারে। তাই 'চিত্রকলা'কে শুধু উপভোগের মাধ্যম হিসেবে ব্যবহার করলে চলবে না, মানবকল্যাণেও প্রয়োগ করা উচিত।


TAG: শিক্ষা, বাংলা অনুচ্ছেদ, ছবি আঁকা, ব্যাকরন, ছবি আঁকা অনুচ্ছেদ class 7
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
WhatsApp Group Join Now
Telegram Group Join Now